Skip to content Skip to footer

বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছিল যে ছবি- প্রথম খন্ড

4chan একটি সোশ্যাল মিডিয়া সাইট যেখানে শুধুমাত্র মানুষ ইন্সটাগ্রাম এর মত ছবি পোস্ট করতো 5 এ জানুয়ারি 2012 সেখানে একজন অ্যানোনিমাস ইউজার একটি রেনডম ইমেজ আপলোড করে যেখানে লেখা থাকে যে আমরা কিছু হাইলি ইন্টেলিজেন্ট মানুষকে খুজতেছি আর সেটার জন্য আমরা একটা পরীক্ষা নিতে চাই এই ইমেজে একটি হিডেন মেসেজ লুকিয়ে রাখা আছে আর সেই মেসেজটি আপনাদেরকে সামনের দিকের রাস্তা দেখাবে Good Luck 3301 । কেউ এই ইমেজ টিকে দেখে কিছু বুঝতে পারবে না কিন্তু সেটাকে টেক্সট এডিটর অথবা নোটপ্যাডে ওপেন করা হলে একটি সিজার সাইফার পাওয়া যায়। সেই সাইফার টিকে ডিকোড করা হলে একটি লিঙ্ক পাওয়া যায় যেটাতে ক্লিক করে একটি হাঁসের ইমেজ পাওয়া যায় সেই ইমেজ টিকেও দেখেও কোন কিছু বোঝার উপায় নেই

কিন্তু এই ইমেজটি একটা হিন্টস দেয় যেখানে OUT and Guess লেখা থাকে OutGuess । আসলে OutGuess একটি Steganography অ্যাপ্লিকেশন ।

Steganography মাধ্যমে যে কোন ফাইল অথবা টেক্সট কে ইমেজ এর মধ্যে ফুল ভাবে হাইড করে দেওয়া যায়। সেই হাঁসের ছবিটিকে OutGuess অ্যাপ্লিকেশনের মাধ্যমে রান করলে আরো একটি হিডেন মেসেজ পাওয়া যায় যেখানে কিছু কোড এবং একটি লিঙ্ক পাওয়া যায়। কোডগুলোর কথা পরে বলছি আগে লিংকে যাওয়া যাক । লিংকটিতে ক্লিক করলে রেডিট ওয়েবসাইটে রিডাইরেক্ট করে নিয়ে যায় রেডিট ও সোশ্যাল মিডিয়া টাইপের ওয়েবসাইট যেখানে একজন অ্যানোনিমাস ইউজার একসাথে 128 টি পোস্ট করে রাখেন সে পোস্টগুলো দেখে কোন কিছু বোঝার উপায় নেই শুধুমাত্র Gibberish কোড ছাড়া পোস্টগুলোতে না কোন কমেন্ট আছে না অন্য কোন কিছু । 128 টি পোস্ট এর মধ্যে দুইটি পোস্টে দুইটি ইমেজ পাওয়া যায় যেগুলো দেখতে প্রায় একই রকম আগের ইমেজটির মত এই ইমেজ টিকেও Outguess অ্যাপ্লিকেশনে রান করলে দুইটি হিডেন মেসেজ পাওয়া যায় কিন্তু এখানে সামনের দিকে আগানো জন্য সিকাডা কোন হিন্টস দেওয়ার বদলে ওয়ার্নিং দেয় যে সিকাডা প্রতিটি হিডেন ইমেজে একটি পিজেপি সিগনেচার রাখবে কারণ সিকাডা তখন পুরো বিশ্বে ভাইরাল হয়ে গেছিল সবাই লেগে গেছে পাজেল সমাধান করতে তখন যদি কেউ সিকাডা নামে ভুয়া পাজেল স্টার্ট করে তাইতাই সে পিজেপি সিগনেচার কে ভেরিফাই করলে ইউজার বুঝতে পারবে যে সেটা অরজিনাল কিনা ডুপ্লিকেট ।

কিছুদিন পরে কিছু পাজেল সমাধানকারী রেডিট লিংকের হিডারে লক্ষ্য করে সেখান থেকে পাওয়া যায় Maya Numerals কোড যেটার সাহায্যে Gibberish কোড গুলো কে ডি সাইফার করে সেই সব পোস্ট গুলো (১২৮) থেকে ১ পেজ অর্থ যুক্ত শব্দ পাওয়া যায় যেগুলো THE MABIONGION নামক একটি বই থেকে সংগ্রহ করা হয়। প্রথমে যখন ছবিটি ডি কোড করা হয় তখন কিছু কোড পাওয়া যায় মনে আছে ? সাথে একটি লিঙ্ক যে লিংকে 128 টি পোস্ট ছিল। লিংকটি ডিকোড করে ওয়ার্নিং পাওয়া গেছিল আর যে কোড গুলো বাকি ছিল সেই কোড গুলো হচ্ছে এই বইয়ের কিছু স্পেসিফিক পেজ নাম্বার এবং সেই পেজগুলোর কিছু লাইন থেকে নেওয়া কিছু স্পেসিফিক লেটার যেগুলোকে ডিকোড করে একটি অর্থযুক্ত সেন্টেন্স পাওয়া যায় যেখানে লিখা থাকে call us tele phone number two one four three nine oh six oh eight এ নাম্বারে কল করলে একটি রেকর্ডিং শুনা যায় সেখানে বলা হয় সবার প্রথমে যে ইমেজটি দেওয়া হয়েছিল সেই ইমেজ টিতে তিনটি নাম্বার লুকানো আছে একটি নাম্বার তো হচ্ছে 3301 আর বাকি দুটো খুঁজে বের করতে হবে এবং এই তিনটে নাম্বার কে মাল্টিপ্লাই করলে একটি ওয়েবসাইট পাওয়া যাবে কিন্তু বাকি দুইটা নাম্বার ইমেজ Outguess করে অথবা টেক্সট ইডিটর এডিট করে পাওয়া যাচ্ছিল না সাথে অনেক রকম চেষ্টা করা হয় কিন্তু কোন ভাবে পাওয়া যাচ্ছিল না।

কিছুদিন পর অনেক চেষ্টা করে সে দুইটা নাম্বার পাওয়া যায় আসলে নাম্বার দুইটা ছিল ইমেজটির দৈর্ঘ্য এবং প্রস্থ তিনটি নাম্বার কে একসাথে মাল্টিপ্লাই করে তার সাথে www. এবং .com লাগালে একটি ওয়েবসাইট লিংক হয়ে যায় এবং সেখানে ক্লিক করলে একটি সাইটে রিডাইরেক্ট করে যেখানে সিকাডার একটি পিক পাওয়া যায় এবং তার নিচে কাউন্টডাউন চলছিল কাউন্টডাউন শেষ হওয়ার পরে কোন কিছুই হয় না তখন একজন সেই সিকাডার ইমেজটিকে OutGess অ্যাপ্লিকেশন রান করেন এবং 14 টা ডিফারেন্ট লোকেশনের কিছু ভিন্ন ভিন্ন স্থান পাওয়া যায় সে কোড থেকে যেগুলো সমস্ত পৃথিবীতে ছড়িয়ে ছিল এবার হলো মহাবিপদ এবার পাজল সমাধানকারী দেরকে পাজেল সলভ করার জন্য কম্পিউটারের সামনে বসে থাকলে হবে না গোটা পৃথিবী ঘুরতে হবে । যে লোকেশনগুলো পাওয়া গেছিল সেই লোকেশনে পৌঁছালে সিকাডার ছবির সাথে একটি কিউ আর কোড পাওয়া যায় সবগুলো কিউআর কোড কে স্ক্যান করার পরে দুইটা একই মেসেজ পাওয়া যায় সে মেসেজটির উপরে একটি কবিতা পাওয়া লিখা থাকে আর নিচে কিছু কোড সেই কবিতাটি একটি বই থেকে নেওয়া হয়ে থাকে আর নিচের কোড গুলো ঠিক আগের বারের মতোই সেম কিছু পেজ নাম্বার এবং সেই পেজগুলোর কিছু স্পেসিফিক লাইনের কিছু স্পেসিফিক অক্ষর সে সবগুলো অক্ষর কে এক জায়গায় করে একটি লিঙ্ক পাওয়া যায় লিংকটি একটি ডার্ক ওয়েব সাইটে নিয়ে যায় যে প্রথম পাজেল সল্ভ করতে পারে তাকেই গ্রুপে রেখে দেয়া হয় এবং সাইট টি শাট ডাউন হয়ে যায় একটি মেসেজ এর সাথে ! যেখানে লেখা ছিল We Want the best not the followers. মানে যে আগে সল্ভ করেছে তার জন্যই জায়গা আছে বাকিদের জন্য নেই ।

কিছুদিন পর সিকাডা আবার একটি ছবি আপলোড করে এবং সেখানে বলে দেয় যে তারা যে হাইলি ইন্টেলিজেন্ট মানুষদেরকে খুজছিল তাদেরকে তারা পেয়ে গেছে এবং সামনেও এরকম সুযোগ আবার আসবে। Cicada 3301 জেটি আসলে কে বানিয়েছিল এবং কি দরকার এ বানিয়েছিল সে কি একজন ব্যক্তি অথবা কোন প্রতিষ্ঠান কিংবা কোন গ্রুপ এবং কাদের এত ইন্টেলিজেন্ট মানুষের দরকার সে সম্পর্কে কারো কাছে কোন তথ্য নেই । এদের মধ্যে যারা সিলেক্ট হয়েছিল পরে তাদের মধ্যে কিছু ব্যক্তিদের কিছু প্রাইভেট ইমেল ফাঁস হয়ে যায় যার মাধ্যমে বুঝা যায় আসলে সিকাডা কি চেয়েছিল এবং কিছু ওয়ার্নিং দেওয়া হয়েছিল যে এগুলো কারো সাথে যাতে শেয়ার না করা হয়। যারা এগুলো শেয়ার করা থেকে বিরত থাকে নি তাদেরকে পরবর্তীতে গ্রুপে নেওয়া হয়নি তাদের মধ্যে একজন যিনি তথ্যগুলো ফাঁস করেছিলেন তার একটি ইন্টারভিউ তে তিনি বলেন যে উনি এবং গ্রুপের বাকিদের সাথে কি হয়েছিল । তার মতে সর্বমোট 20 জনকে এক্সেপ্ট করা হয়েছিল গুরুপে তাদেরকে এক জায়গায় করে ডার্ক ওয়েবের একটি ফোরামে নিয়ে যাওয়া হয় এবং সেখানে একটি সিকিউরিটি সফটওয়্যার এর উপরে কাজ করতে বলা হয় , ফোরামে সিকাডার একজন অফিশিয়াল মেম্বার ছিল যে সব সময় তাদের সাথে কানেক্টেড ছিল কিন্তু সে কোন কিছু শেয়ার করতো না জাস্ট ক্রিপ্টোগ্রাফি সম্পর্কে বলতো যে তারা এটিকে এগিয়ে নিয়ে যেতে চায় । সবাই একসাথে কাজ করতে করতে এক সময় বিরক্ত হয়ে সবাই এই গ্রুপ থেকে বেরিয়ে যেতে থাকে শুধুমাত্র ২-৩ জন থেকে যায় যারা কাজটি আগে নিয়ে যেতে থাকে এবং হঠাৎ করে একদিন সে ডার্ক ওয়েব ফোরামটি সাটডাউন হয়ে যায় । তারপর থেকে সিকাডার তরফ থেকে বাকি যে ২-৩ জন ছিলেন তাদের কাছে কোন ইমেইল অথবা মেসেজ পাঠানো হয়নি এবং কোন ধরনের কোন কন্টাক্ট করা হয়নি ।

এখানেই শেষ নয় 📷 পর্ব ২ আসবে ।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now