Skip to content Skip to footer

কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ জেলা কমিটির প্রথম সভা পিরোজপুরে অনুষ্ঠিত

কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ কমিটির প্রথম সভা গত ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ শুক্রবার বিকালে পিরোজপুরে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ।

 

বিভাগীয় কমিশনার বরিশাল, আমিনুল আহসানের সভাপতিত্বে সভায় বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পিরোজপুর জেলা কমিটির এই সভাটি কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ কমিটি থেকে দেশব্যাপী সূচিত কার্যক্রমের প্রথম জেলা কমিটির সভা।

প্রতিটি জেলায় কিশোর-কিশোরীদের সাইবার বুলিং ও সাইবার হয়রানি সম্পর্কে সচেতন, দেশের প্রতিটি কিশোর-কিশোরীদের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করা; সাইবার অপরাধ, সাইবার বুলিং ও ব্লাকমেইল শিকার কিশোর-কিশোরীরা যেন যথাসময় যথোপযুক্ত সহায়তা পায় তা নিশ্চিত করা এবং সাইবার অপরাধ ও সাইবার বুলিং প্রতিরোধে করণীয় বিষয় ‘সচেতন নাগরিক’ গড়ে তোলা তথা দেশকে সম্পূর্ণভাবে অনলাইন যৌন হয়রানি মুক্ত করার উদ্দেশ্য নিয়ে কেন্দ্রীয়, জেলা ও উপজেলা এই তিনটি পর্যায়ে কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ কমিটি গঠিত হয়েছে।

সভায় সাইবার টিনস এর প্রতিষ্ঠাতা এবং কেন্দ্রীয় কমিটির সদস্য সাদাত রহমান সাইবার জগতে কিশোর-কিশোরীদের হয়রানির বর্তমান অবস্থা ও প্রভাব তুলে ধরেন। তিনি সাইবার হয়রানি প্রতিরোধে সাইবার টিনস মোবাইল এপ্লিকেশন এবং সাইবার টিনস ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন।
পুলিশ সুপার পিরোজপুর জনাব সাঈদুর রহমান তার বক্তব্যে বলেন, “ সাইবার অপরাধ এর শিকার ভিক্টিম যেকোনো মাধ্যমে তাদেরকে সমস্যার কথা অবহিত করলে পিরোজপুর জেলা পুলিশ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।” তিনি সাইবার টিনস এপ্লিকেশনে পিরোজপুরের কোনো অভিযোগ আসলে তৎক্ষণাৎ তাদেরকে জানাতে বলেন এবং সাইবার টিনস ফাউন্ডেশনের সাথে সমন্বয় এর উদ্যোগকে স্বাগত জানান।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব জিয়াউল আলম, পিএএ বলেন, “কিশোর-কিশোরীদের সাইবার অপরাধ প্রতিরোধে এই কমিটি অত্যন্ত গুরুত্ব বহন করবে। সকলে মিলে দায়িত্বশীল আচরণ করলে আমরা বাংলাদেশকে সাইবার বুলিং মুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে পারব।”

এছাড়াও সভায় সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকি, সহযোগী অধ্যাপক মো. শাহিনুর রহমান, সাংবাদিক মাহমুদ হোসেন, সাংবাদিক নাসিম আলী, জেলা শিক্ষা অফিসার ইদ্রিস আলী , মঠবাড়িয়ার ইউএনও উর্মি ভৌমিক, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকারিয়া জাকি, ইন্দুরকানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক, সাইবার টিনস এর পিরিজপুর জেলা প্রতিনিধি হৃদিকা আহসান শ্রেয়া, শিক্ষার্থী ধ্রুবজতি বিশ্বাস, শিক্ষার্থী মালিহা তানজিম প্রমুখ।

সমাপনি বক্তব্যে সভার সভাপতি বিভাগীয় কমিশনার, বরিশাল জনাব আমিনুল আহসান বরিশাল বিভাগের প্রতিটি জেলায় অতি দ্রুত জেলা কমিতির সভা বাস্তবায়নের অঙ্গিকার করেন। সভায় কমিটির সকল সদস্যসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য কিশোর-কিশোরীদের সাইবার হয়রানি প্রতিরোধে একটি কমিটি গঠনের জন্য সাইবার টিনস ফাউন্দেশনের পক্ষ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে একটি প্রস্তাবনা জানানো হয়। গত সেপ্টেম্বরে রাষ্ট্রপতির আদেশক্রমে কেন্দ্রীয়, জেলা ও উপজেলা পর্যায়ে তিন স্তরের কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি হয়।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now