Skip to content Skip to footer

নোমোফোবিয়া বা স্মার্টফোন আসক্তি কি?

যদিও একটি স্মার্টফোন, ট্যাবলেট, বা কম্পিউটার একটি অত্যন্ত উৎপাদনশীল হাতিয়ার হতে পারে, এই ডিভাইসগুলির বাধ্যতামূলক ব্যবহার কাজ, স্কুল এবং সম্পর্কের ক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারে। আপনি যখন সত্যিকারের লোকেদের সাথে ইন্টারঅ্যাক্ট করার চেয়ে সোশ্যাল মিডিয়াতে বা গেম খেলে বেশি সময় ব্যয় করেন, অথবা আপনি বারবার পাঠ্য, ইমেল বা অ্যাপ চেক করা থেকে নিজেকে আটকাতে পারবেন না-এমনকি আপনার জীবনে এর নেতিবাচক পরিণতিও হতে পারে-এটি সময় হতে পারে আপনার প্রযুক্তির ব্যবহার পুনর্মূল্যায়ন করতে।

স্মার্টফোন আসক্তি, কখনও কখনও কথোপকথনে “নোমোফোবিয়া” (মোবাইল ফোন ছাড়া থাকার ভয়) নামে পরিচিত, প্রায়শই ইন্টারনেটের অত্যধিক ব্যবহার সমস্যা বা ইন্টারনেট আসক্তির ব্যাধি দ্বারা উদ্বুদ্ধ হয়। সর্বোপরি, এটি খুব কমই ফোন বা ট্যাবলেট নিজেই যা বাধ্যতা সৃষ্টি করে, বরং গেম, অ্যাপ এবং অনলাইন জগতের সাথে এটি আমাদের সংযুক্ত করে।

স্মার্টফোনের আসক্তি বিভিন্ন আবেগ-নিয়ন্ত্রণ সমস্যাকে অন্তর্ভুক্ত করতে পারে, যার মধ্যে রয়েছে: ভার্চুয়াল সম্পর্ক। সোশ্যাল নেটওয়ার্কিং, ডেটিং অ্যাপস, টেক্সটিং এবং মেসেজিং-এর প্রতি আসক্তি এমনভাবে প্রসারিত হতে পারে যেখানে ভার্চুয়াল, অনলাইন বন্ধুরা বাস্তব জীবনের সম্পর্কের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আমরা সকলেই দম্পতিদের একটি রেস্তোরাঁয় একসাথে বসে একে অপরকে উপেক্ষা করতে এবং পরিবর্তে তাদের স্মার্টফোনের সাথে জড়িত থাকতে দেখেছি। যদিও ইন্টারনেট নতুন লোকেদের সাথে দেখা করার, পুরানো বন্ধুদের সাথে পুনরায় সংযোগ স্থাপন বা এমনকি রোমান্টিক সম্পর্ক শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা হতে পারে, অনলাইন সম্পর্কগুলি বাস্তব জীবনের মিথস্ক্রিয়াগুলির জন্য একটি স্বাস্থ্যকর বিকল্প নয়। অনলাইন বন্ধুত্ব আকর্ষণীয় হতে পারে কারণ সেগুলি একটি বুদবুদের মধ্যে থাকে, অগোছালো, বাস্তব-বিশ্ব সম্পর্কের মতো একই দাবি বা চাপের বিষয় নয়। ডেটিং অ্যাপের বাধ্যতামূলক ব্যবহার দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলার পরিবর্তে আপনার ফোকাসকে স্বল্প-মেয়াদী হুকআপে পরিবর্তন করতে পারে।

তথ্য ওভারলোড. বাধ্যতামূলক ওয়েব সার্ফিং, ভিডিও দেখা, গেম খেলা বা নিউজ ফিড চেক করা কর্মক্ষেত্রে বা স্কুলে কম উত্পাদনশীলতা সৃষ্টি করতে পারে এবং আপনাকে এক সময়ে ঘন্টার জন্য বিচ্ছিন্ন করতে পারে। ইন্টারনেট এবং স্মার্টফোন অ্যাপের বাধ্যতামূলক ব্যবহার আপনাকে আপনার জীবনের অন্যান্য দিকগুলিকে অবহেলা করতে পারে, বাস্তব-বিশ্বের সম্পর্ক থেকে শুরু করে শখ এবং সামাজিক সাধনা। সাইবারসেক্সের আসক্তি। ইন্টারনেট পর্নোগ্রাফি, সেক্সটিং, নগ্ন-অদলবদল বা প্রাপ্তবয়স্ক মেসেজিং পরিষেবাগুলির বাধ্যতামূলক ব্যবহার আপনার বাস্তব জীবনের অন্তরঙ্গ সম্পর্ক এবং সামগ্রিক মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যদিও অনলাইন পর্নোগ্রাফি এবং সাইবারসেক্স আসক্তিগুলি যৌন আসক্তির প্রকার, ইন্টারনেট এটিকে আরও অ্যাক্সেসযোগ্য, তুলনামূলকভাবে বেনামী এবং খুব সুবিধাজনক করে তোলে৷ বাস্তব জীবনে অসম্ভব কল্পনায় ব্যস্ত সময় কাটানো সহজ। নৈমিত্তিক যৌনতাকে সহজতর করে এমন ডেটিং অ্যাপের অত্যধিক ব্যবহার দীর্ঘমেয়াদী ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা বা বিদ্যমান সম্পর্কের ক্ষতি করতে পারে। অনলাইন বাধ্যবাধকতা, যেমন গেমিং, জুয়া, স্টক ট্রেডিং, অনলাইন শপিং, বা ইবে-এর মতো নিলাম সাইটগুলিতে বিডিং প্রায়ই আর্থিক এবং চাকরি-সম্পর্কিত সমস্যার কারণ হতে পারে। যদিও জুয়ার আসক্তি বছরের পর বছর ধরে একটি ভাল নথিভুক্ত সমস্যা, ইন্টারনেট জুয়ার প্রাপ্যতা জুয়াকে অনেক বেশি অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। বাধ্যতামূলক স্টক ট্রেডিং বা অনলাইন কেনাকাটা আর্থিক এবং সামাজিকভাবে ক্ষতিকারক হতে পারে। ইবে আসক্তরা একটি নিলামের শেষ অবশিষ্ট মিনিটের জন্য অনলাইনে থাকার জন্য অদ্ভুত ঘন্টায় জেগে উঠতে পারে। বিজয়ী বিড স্থাপনের উত্তেজনা অনুভব করার জন্য আপনি আপনার প্রয়োজন নেই এবং সামর্থ্যহীন জিনিস কিনতে পারেন।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now