Skip to content Skip to footer

যদি আপনার ছবি বা পরিচয় ব্যবহার করেও অন্য কেউ ফেসবুক অ্যাকাউন্ট খুলে তাহলে কী করবেন?

সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশনা দেয়া হয়েছে বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজে।
বাংলাদেশ পুলিশের জনস্বার্থে প্রচার করা একটি নির্দেশনায় এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। সেখানে বলা আছে প্রথমেই আসল পরিচয়ধারী ব্যক্তি এবং তার সোশ্যাল মিডিয়ার বন্ধুদের ওই ফেক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করতে হবে।
কোনো ফেক ফেসবুক অ্যাকাউন্টের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হলে যা করণীয়-
১. প্রথমে ফেক আইডিটি ওপেন করতে হবে। তারপর ওই পেজের ম্যাসেজ বক্সের পাশে তিনটি ডট (…) চিহ্নিত আইকনে ক্লিক করে ফাইন্ড সাপোর্ট অর রিপোর্ট প্রোফাইল এ ক্লিক করতে হবে। ২. এরপর প্লিজ সিলেক্ট এ প্রবলেম টু কন্টিনিউ শিরোনামে একটি অপশন আসলে সেখানে বিভিন্ন ক্যাটাগরি থেকে প্রিটেন্ডিং টু বি সামওয়ান সিলেক্ট করতে হবে। ৩. ভুক্তভোগী ব্যক্তি নিজে রিপোর্ট করলে ‘হু আর দে প্রিটেন্ডিং টু বি?’ অপশনে ‘মি’ নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে। ৪. ফেসবুক বন্ধুরা রিপোর্ট করলে ‘হু আর দে প্রিটেন্ডিং টু বি?’ অপশনে ‘ফ্রেন্ড’ ক্লিক করলে হুইচ ফ্রেন্ড? এর স্থলে আসল অ্যাকাউন্টধারী ভুক্তভোগী ফেসবুক বন্ধুর প্রোফাইলটি নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।
এ ছাড়া ফেক আইডিটির সম্পূর্ণ প্রোফাইল লিংকসহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন। অথবা সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি অভিযোগ জানানো যাবে।
এ ছাড়া হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১
ইমেইল: smmcpc2018@gmail.com
ফেসবুক পেজ: https://www.facebook.com/cpccidbdpolice/ এ অভিযোগ পাঠানো যাবে।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now