Skip to content Skip to footer

আত্মহত্যা শুধু নিজের ক্ষতি না, পরিবার এবং আত্মীয়দেরও ক্ষতি

সাইবার বুলিং কথাটির সাথে কম বেশি সবাই পরিচিত, পরিচিত এই শব্দটি যখন কারও উপর প্রভাব পরে তখন তার জীবনে নেমে আসে অন্ধকার । সাইবার বুলিং এর শিকার মানুষ, বিশেষ করে শিশু কিশোর বা কিশোরীরা ভোগে হতাশায়। কোমল মনের সেই হতাশা রূপ নেয় ভুল সিদ্ধান্ত।  আত্মহত্যা করা মহাপাপ কিন্তু আজকাল অনেকেই নিজের জীবনকে তুচ্ছ মনে করে আত্মহত্যা করার মতো সিদ্ধান্ত নিয়ে থাকে সাইবার বুলিং এর শিকার হয়ে, তারা একবারের জন্য ভাবে না পরিবারের কথা আপনজনদের কথা ।

মানুষ করোনায় গৃহবন্দী হয়ে থাকার কারণে ‌তাদের মানসিক স্বাস্থ্য ক্ষতগ্রস্ত হয়েছে, বেশি প্রভাব পরেছে শিক্ষার্থীদের উপর। তারা শারীরিক ভাবে সুস্থ থাকলেও মানসিক ভাবে অনেকটাই অসুস্থ।  ইন্টারনেট এর নিজেদের প্রতিভা দেখানোর সুযোগ করে দিয়েছে, কিন্তু কিছু খারাপ মানুষ এর হয়রানির শিকার হয়ে মানসিক চাপে পড়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে অনেকে।

ইন্টারনেট জগতেও আজকাল আমরা নিরাপদ নয়, বুলিং এর শিকার হলে মানুষ মানসিক ভাবে ভেঙ্গে পরে। আমরা একটা মানুষের খুব কাছে থেকে ও তার মানসিক অবস্থার কথা জানতে পারি না। আমরা এখন সঠিক তথ্য তে বিশ্বাসী না হয়ে গুজবে বিশ্বাসী। তথ্য যাচাই না করেই আমরা তা ছড়িয়ে দেই।

একটি ভুল তথ্য ছড়ানোর মাধ্যমে অনেক ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে।  সোশ্যাল মিডিয়াতে অনেকেই অনেক ধরনের জনপ্রিয়তা অর্জন করেছে। কিন্তু মাঝে মাঝে তারা বুলিংয়ের  শিকার হয়। সোশ্যাল মিডিয়াতে হয়রানি হওয়ার পাশাপাশি যখন তারা সামনাসামনিও বুলি হয় তখন তারা মানসিকভাবে ভেঙে পড়ে আত্মহত্যা করা কোনো সহজ ব্যাপার না এটা মহাপাপ হওয়া সত্বেও মানুষ আত্মহত্যা করে কারণ কিছু কিছু মানুষ এতই ভেঙে পড়েছে তারা আর তাদের মানসিক চাপ নিতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেয়। আত্মহত্যার মাধ্যমে তারা শুধু নিজের ক্ষতি করে না তাদের পরিবার আত্মীয়স্বজন প্রিয় মানুষগুলোর ক্ষতি হয়। একটি জীবনের মূল্য অনেক তাই আমাদের উচিত মানুষকে বুলি না করা মানুষকে উত্যক্ত না করা সকল ধরনের কাজ থেকে নিজেকে বিরত রাখা এবং অন্যদেরকে বিরত থাকতে সাহায্য করা।

সাইবার বুলিংয়ের শিকার হলে সহযোগিতা করবে সাইবার টিনস। সহযোগিতা পেতে হলে GOOGLE PLAY STORE থেকে ডাউনলোড করতে হবে সাইবার টিনস মোবাইল অ্যাপ।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now