Skip to content Skip to footer

হোয়াটস অ্যাপে যুক্ত হচ্ছে নতুন ফিচার!

২০০৯ সালে ইয়াহুর সাবেক কর্মী ব্রায়ান অ্যাক্টন ও জান কউম মিলে হোয়াটসঅ্যাপ তৈরি করেন। ১৯ ফেব্রুয়ারি,২০১৫ সালে ফেসবুক প্রায় ১৫০ কোটি ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেয়। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বরাবরই ভীষণ দূরদর্শীতা সম্পন্ন মানুষ। মেসেঞ্জারে প্রায় একই সুবিধা থাকা সত্ত্বেও তিনি হোয়াটস অ্যাপ কিনে নেন৷ কারণটা বোঝা এখন খুব সহজ৷ এখন প্রায় সব মানুষ হোয়াটস অ্যাপ ব্যবহার করে। 

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার (সংক্ষেপে হোয়াটসঅ্যাপ) সর্বাধিক জনপ্রিয় মেসেজিং এপ ও ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল পরিষেবা। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে চালু হতে যাচ্ছে কয়েকটি নতুন ফিচার। অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য আসন্ন আপডেটে এসব ফিচার যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে বেটা ভার্সন ব্যবহারকারীরা কিছু ফিচার ব্যবহার করতে পারছেন। বাকিরা এসব ফিচার দ্রুতই পেয়ে যাবেন।

হোয়াটসঅ্যাপের ফিচার পর্যবেক্ষণকারী সাইট ওয়াবেটাইনফোর বরাত দিয়ে ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাও এক প্রতিবেদনে জানায়, ব্যবহারকারীদের জন্য নতুন অন্তত ৮টি ফিচার যুক্ত করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে বেশ কয়েকটি অ্যাপের তথ্য ইতোমধ্যে ফাঁস হয়েছে।

নতুন যেসব ফিচার যুক্ত হতে পারেঃ 

ডিজঅ্যাপিয়ারিং মেসেজে নতুন সুবিধা: ডিজঅ্যাপিয়ারিং মেসেজ অপশনে নতুন সুবিধা যুক্ত করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই সুবিধার মাধ্যমে পাঠানো মেসেজ কতক্ষণ পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে তা নির্ধারণ করতে পারবেন প্রেরকরা। এক্ষেত্রে ৯০ দিন ও ২৪ ঘণ্টার নতুন দুটি অপশন যুক্ত করা হবে। বর্তমানে ৭ দিন পর এ ধরনের মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়।

মেসেজ রিঅ্যাকশান: মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে রয়েছে মেসেজ রিঅ্যাকশান সুবিধা। এর সাহায্যে কেউ কোনও মেসেজ পাঠালে তাতে পছন্দ অনুযায়ী রিঅ্যাক্ট ইমো দেওয়া যায়। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও এই সুবিধা যুক্ত করতে যাচ্ছে। পুরোপুরি মেসেঞ্জারের আদলেই কাজ করবে সুবিধাটি।

ভয়েস মেসেজে নতুন ফিচার: এখন ভয়েস মেসেজ পাঠানোর সময় রেকর্ডেড বার্তাটি পরীক্ষা করার সুযোগ পান না প্রেরকরা। তবে এই সমস্যা থাকবে না নতুন ফিচারে। দ্রুতই চালু হবে এটি। ফলে ভয়েস মেসেজ পাঠানোর আগে তা নিজে একবার শোনার সুযোগ পাবেন ব্যবহারকারী।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now