Skip to content Skip to footer

যুদ্ধ, বিজ্ঞান ও জীবনী নির্ভর ৩টি অনুপ্রেরণামূলক সিনেমা

 

বর্তমান যুগে মোটিভেশন শব্দটি প্রচুর ব্যবহার করলেও বাস্তব জীবনে কমবেশি আমরা সকলেই অনুপ্রেরণার অভাব বোধ করি। সাইবার বুলিং কিংবা অনলাইন হ্যারাজমেন্টের মতো বিষয়গুলো আমাদের ভীষণভাবে বিষন্ন করে তুলতে পারে। যা আমাদের মানসিক স্বাস্থ্যে ব্যপক প্রভাব ফেলে। আমরা বিভিন্ন মাধ্যমে মোটিভেশনাল স্পিচ দেখি, শুনি কিংবা পড়ি। কিন্তু কখনো কখনো এই মোটিভেশনাল স্পিচে বিনোদনের অভাবে মনোযোগ হারিয়ে ফেলি। মনোযোগ ফিরিয়ে আনতে বিনোদনের দরকার, যা আমরা চলচ্চিত্রে খুঁজে পাই। এতে আমাদের অবসর সময় সুন্দরভাবে কাটানোর পাশাপাশি আমরা বিভিন্ন বিষয় জানতে ও শিখতে পারি। আপনি যদি সিনেমা জগতে প্রেরণা খুঁজে থাকেন, তাহলে আজকের নিবন্ধটি আপনাকে উৎসর্গ করা হলো।

 

Movie: Amar Bondhu Rashed
Genres: Fictional War Story
Language: Bangla

এটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়কার ইবু নামে একটি ছেলের গল্প। সে একটি ছোট শহরে থাকতো। প্রধান চরিত্র রাশেদ হঠাৎ তার স্কুলে হাজির হয়। তার সাথে ইবুর বেশ ভাল বন্ধুত্ব হয়। তার বয়সে অন্যসব ছেলেরা যে কাজ করতো তাদের মধ্য থেকে রাশেদ কিছুটা আলাদা। যখন তার সহপাঠীরা কিশোর ক্রিয়াকলাপ, মজা এবং খেলা নিয়ে ব্যস্ত থাকে, তখন রাশেদ এই ধরনের কার্যকলাপে কোনো আগ্রহ দেখায় না। সে দেশের রাজনৈতিক অস্থিরতায় ব্যস্ত। আর এই অস্থিরতার দরুন ছেলেটি অনেক অসম্ভকে জয় করে। একসময় নিজের দেশকে রক্ষা করতে ওই তরুণ বয়সে পাকবাহিনীর বিরুদ্ধে জড়িয়ে পড়ে জীবনঘাতি যুদ্ধে। দেশ স্বাধীন হওয়ার পর সব বন্ধু আবার একত্রিত হয় ছোট্ট শহরটিতে, বন্ধুরা আবিষ্কার করে রাশেদ নামের বিচিত্র ছেলেটিকে। তারা পতাকা হাতে রাশেদকে খুঁজে পায়? নাকি তার নিথর দেহ খুঁজে পায়? তা জানতে দেখতে পারেন সিনেমাটি। সিনেমাটি ইউটিউবে সম্পূর্ণ ফ্রিতেই দেখতে পারেন এখানে ক্লিক করে


Movie: Mission Mangal
Genres: Science Fiction
Language: Hindi

এটি শুধুমাত্র একটি চলচ্চিত্র হলেও, অধিকাংশ দর্শকের কাছে মনে হয়েছে, চলচ্চিত্রটি তাদের নতুন করে কোন কাজের প্রতি আগ্রহ ফিরে পেতে অনেকাংশেই সাহায্য করেছে! তাই কখনও যদি আপনার মনে হয়, আপনাকে দিয়ে আর কিছু হবে না তাহলে এই সিনেমাটি হতে পারে আপনার জন্য সর্বোত্তম পরামর্শ। কেননা এটি আপনার ডিপ্রেশনকে মোকাবেলা করতে কিছুটা হলেও সাহায্য করবে। এখানে আছে হার না মানা হাজারও সাফল্যের গল্প। সিনেমাটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সেই নারী ও পুরুষদের গল্প বলে যারা ভারতকে মঙ্গলে নিয়ে গিয়েছিল। সিনেমাটি লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করে। মঙ্গলের বৈজ্ঞানিক যাত্রাকে কেন্দ্র নির্মিত এই সিনেমাটি আপনি Hotstar India থেকে এখানে ক্লিক করে দেখতে পারেন।

Movie: The Pursuit of Happyness
Genres: Biographical Drama
Language: English

সময় টা ১৯৮১,

গ্রিস গার্ডেনার (উইল স্মিথ) সান ফ্রান্সিসকোতে হাড়ের স্ক্যানার মেশিন গুলো বিক্রি করার চেষ্টা করে যাচ্ছেন৷ উদ্দেশ্য তার ছোট বাচ্চাটি নিয়ে ভালোভাবে বেঁচে থাকা।

বলছিলাম THE PURSUIT OF HAPPYNESS মুভির কথা। এই ফিল্মটির মূল থিম হল বেঁচে থাকা, সংকল্প এবং কখনোই হাল না ছেড়ে না দেওয়া গল্প । চলচ্চিত্রের মৌলিক বিষয়গুলির মধ্যে একটি হল সংকল্প। দৃঢ় সংকল্প দ্বারা আমরা যদি পর্যাপ্ত পরিশ্রম বিনিয়োগ করি এবং কঠিন সময়েও আত্মসমর্পণ না করি তাহলে আমরা আমাদের যা কিছু প্রয়োজন তা সবকিছু অর্জন করতে পারবো। এই সিনেমাটি কোন কোন প্ল্যাটফর্মে দেখা সম্ভব, তা দেখতে পাবেন এখানে ক্লিক করে

সিনেমাগুলো সম্পর্কে আপনার মতামত জানাতে পারেন কমেন্টের মাধ্যমে।

ব্লগটি লিখেছেন: শাবনুর আক্তার, মেহেদী হাসান, ইসরাত জাহান ধীরা

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now