Skip to content Skip to footer

ফেসবুকে জীবিত ব্যাক্তি মৃত্যু এবং ‘রিমেম্বারিং’ সমস্যা ও সমাধান

বেশ কিছুদিন ধরে সেলিব্রেটিসহ সাধারণ জনগণের কেউ কেউ যে সমস্যাটিতে ভুগেছেন, সেটি হচ্ছে হঠাৎ করেই তাদের ফেসবুক একাউন্ট রিমেম্বারিং দেখাচ্ছে। যার আক্ষরিক অর্থ হচ্ছে ব্যক্তিটি মৃত। ‘রিমেম্বারিং’ মূলত যারা মারা গেছেন তাদের স্মরণে তাদের ফেসবুক আইডি memorialized রিকোয়েস্ট করে উক্ত মৃত্যু ব্যক্তির নামের ওপরে রিমেম্বারিং লেখাটা চলে আসে।

ফেসবুক এই অপশনটি চালু করেছে বহু আগেই। বর্তমান মহামারি কোভিড-১৯ এর জন্য ফেসবুকের বেশ কিছু কার্যক্রম বন্ধ রয়েছে। কিন্তু remembering অপশনটি বেশ গুরুত্ব দিচ্ছে ফেসবুক। কিন্তু অনেকেই এটিতে Technical Bug হিসেবে বলছেন বা আছে বলে ভাবছেন। আর এই সমস্যার সুযোগ নিচ্ছেন এক শ্রেণীর অসাধু মানুষ এবং এটির অপব্যবহার করছেন।

এই বিষয়ে সবার তেমন ধারনা নেই এবং এটিই স্বাভাবিক। কিন্তু যারা Facebook Technical Issues নিয়ে কাজ করেন তাদের কাছে এটি খুবই পরিচিত।

এই বিষয়ে ক্রাফের টেকনিক্যাল ক্রু বি এম ইয়ামিন বলেন, রিমেম্বারিং অপশন ফেসবুক আসলে দিয়েছে কমিউনিটির সবার সুবিধার্থে এবং মৃত ব্যক্তির সম্মানে। তবে এই থেকে আপনার আইডিও নিরাপদ রাখতে হবে। যদি লক্ষ্য না করেন তবে কেউ হয়তো আপনার নামে ভুয়া মৃত্যু সনদ অথবা আপনাকে ট্যাগ করে বা আপনার পোস্টে আপনি মারা গেছেন এমন ধরনের কমেন্ট করে ফেসবুকের কাছে জমা দিলে আপনার আইডি এর কার্যক্রম আপনি হারাবেন। কিন্তু আপনি চাইলে এর থেকে রেহাই পেতে পারেন তার জন্য অল্প কিছু Security and Privacy পরিবর্তন করতে হবে।

তাহলে জানা যাক কিভাবে এই সমস্যা থেকে সমাধান পাওয়া যেতে পারে এবং কিভাবে রিমেম্বারিং হওয়া থেকে আইডিকে নিরাপদ রাখা যাবে। 

  • আপনার টাইমলাইন বন্ধ রাখুন আপাতত। বন্ধুরা যেন আপনার টাইমলাইনে চাইলেই পোস্ট করতে না পারে।
  • প্রোফাইলে Legacy Contact অ্যাড করতে হবে। এ জন্য Go to settings > Personal Information > Manage Account > Add A Friend অবশ্যই মনে রাখবেন এখানে আপনার Trusted কাউকে অ্যাড করতে হবে। আপনি মারা গেলেই সেই একমাত্র যে আপনার প্রোফাইল Memorialized করতে পারবেন।
  • পাবলিক কমেন্ট বন্ধ রাখুন। আপাতত এই তিনটি বিষয়ের দিকে লক্ষ্য করুন তাহলে এই হ্যারাসমেন্ট থেকে আইডি রক্ষা করতে পারবেন।

আপনার অসতর্কতার কারণে আপনার আইডির সমস্যা হতে পারে। তাই আইডির নিরাপত্তার দিকে লক্ষ্য রাখতে হবে। যারা এই ধরনের কাজ করে তারা নিছক মজা বা হ্যারাসমেন্ট হিসাবেই করে। তবে ব্যাপারটি কোন কোন ক্ষেত্রে আতংক ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। 

যে কোন হ্যারাসমেন্ট এবং সাইবার অপরাধের শিকার হলে নিকটস্থ আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্য নিন। জরুরি পুলিশ ও সহায়তা পেতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফ্রি কল করতে পারেন। 

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now