Skip to content Skip to footer

টুইটারের নীল পাখির রহস্য

টুইটারের নীল পাখির রহস্য

মাইক্রোব্লগিং-এর অন্যভাবে এক সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। 

টুইটারে ১৪০টি ক্যারাক্টারের মধ্যে ক্ষুদ্র বার্তা পাঠানো যায় যাকে টুইট বলে। ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় নীল-সাদা এই দুনিয়ার। সেই থেকেই জনপ্রিয় হয়ে উঠে টুইটারের মাসকট, নীল (বর্তমানে সাদা) পাখিটি।

কেন এই পাখিকে বানানো হয়েছিল টুইটারের মাসকট?

টুইটার ব্যাতিত অন্যান্য কোন সামাজিক যোগাযোগ মাধ্যমের লোগো কিংবা ব্র্যান্ড আইডেনটিটিতে কোন প্রাণী কিংবা পাখির প্রতিচ্ছবি নেই। তাহলে কি টুইটারের লোগোর পিছনে আছে কোন বড় রহস্য? 

হ্যাঁ, ঠিক তাই। টুইটার পাখিটির আসলে একটি নামও আছে, তার নাম ‘ল্যারি দ্যা বার্ড’। আমেরিকার বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় ল্যারি জো বার্ড-এর প্রতি শ্রদ্ধাঞ্জলি হিসেবে টুইটারের কো-ফাউন্ডার বিজ স্টোন টুইটারের লোগো – ল্যারি বার্ড তৈরি করেন। ল্যারি জো বার্ড এনবিএ (ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন)-এর বোস্টন সেল্টিকস-এর একজন প্রাক্তন খেলোয়াড়। ‘৮০-’৯০-দশকের মাঝামাঝি বোস্টন সেল্টিকস-এর সুনাম যখন চারিদিকে, তখন বার্ড ছিলেন সকল উত্তেজনার কেন্দ্রে। ৬ ফুট ৯ ইঞ্চির এই মানুষটি শুধু বোস্টন সেল্টিকসের নয়, বাস্কেটবল জগতের অন্যতম এক শ্রেষ্ঠ খেলোয়াড়; যার জন্য তাকে ‘ল্যারি লিজেন্ড’ বলে সম্বোধন করা হয়।  

বিজ স্টোনের জন্ম ১৯৭৪ সালে আমেরিকার বোস্টনে। যেই সময়ে কিশোর বিজের মাথায় বয়ে চলছে দুনিয়া বদলানোর চিন্তা, সেই সময়ে বাস্কেটবল দুনিয়াকে একের পর এক উল্লাস ও উত্তেজনার মাধ্যমে কাপিয়ে তুলছিল বোস্টন সেল্টিকস। বার্ড তার আভিজাতিক খেলার কৌশলের মাধ্যমে সারা দুনিয়াকে মুগ্ধ করেছে। 

নীল রং-কে আভিজাত্যের প্রকাশক হিসেবে গণ্য করা হয়। সাদা জার্সির মধ্যে ৩৩ নম্বরের সেই লিজেন্ড বিস্মিত করেছিল বোস্টনের কিশোর বিজকেও। হয়ত অন্যান্য কিশোরের মত সেও ছিল বাস্কেটবলের চরম ভক্ত। তাইতো বার্ডের প্রতি সম্মান প্রদর্শন করে সৃষ্টি করেন নীল-সাদা টুইটারের দুনিয়া। 

২০১১ সালে বিজ স্টোন তার একটি টুইটে টুইটারের পাখির নাম প্রকাশ করেন। কিন্তু আজও হয়ত অনেকের কাছে টুইটারের পাখি খাঁচার বাইরে এক অচিন পাখি।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now