Skip to content Skip to footer

কিশোর-কিশোরীদের জন্য গঠিত সাইবার অপরাধ প্রতিরোধ কেন্দ্রীয় কমিটির প্রথম সভা অনুষ্ঠিত

 

সাইবার বুলিং, সাইবার হয়রানীসহ যেকোনো ধরণের সাইবার অপরাধ প্রতিরোধ এবং হয়রানীর শিকার ভুক্তভোগীকে যথাযথ সহায়তা প্রদানের লক্ষ্যে কিশোর-কিশোরীদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় মন্ত্রীপরিষদ বিভাগ কর্তৃক কেন্দ্রীয় পর্যায়ে কমিটি গঠিত হয়েছে। যে কমিটির ১ম সভা গত ২৫/০১/২০২৩ খ্রিঃ সকাল ১১.০০ ঘটিকায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষে কেন্দ্রীয় কমিটির সভাপতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব জিয়াউল আলম পিএএ- এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে বিভিন্ন দপ্তরের প্রতিনিধিগণ অংশ নেন।
সভায় কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব জনাব শাহিনা পারভীন, উপ-নিয়ন্ত্রক (সাইবার অপরাধ ও নিরাপত্তা) সাইবার অপরাধ প্রতিরোধে গঠিত কেন্দ্রীয়, জেলা ও উপজেলা কমিটি গঠনের প্রেক্ষাপট ও এ বিষয়ে সিসিএ কার্যালয়ের গৃহীত কার্যক্রম উপস্থাপন করেন।

সাইবার টিনস্ এর প্রতিষ্ঠাতা জনাব সাদাত রহমান সাইবার অপরাধ প্রতিরোধে তাদের গৃহীত কার্যক্রম তুলে ধরেন এবং সাইবার টিনস্ এর কাছে প্রেরিত কিশোর-কিশোরীদের গুরুতর ও জরুরি অভিযোগসমূহ (সাইবার বুলিং, ব্ল্যাকমেইল, অনলাইনে যৌন হয়রানি) বিশেষ করে আত্নহত্যা ঝুঁকি আছে এমন অভিযোগসমূহ সিসিএ-এর সমন্বয়ে গঠিত ওয়ার্কিং গ্রুপ এর মাধ্যমে সমাধান করা হলে সাইবার হয়রানি প্রতিরোধে অগ্রণী ভূমিকা রাখবে বলে প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও কিশোর-কিশোরীদের জন্য সাইবার টিনস’ (হেল্পলাইন শর্টকোড ১৩২১৯ নম্বরটি সাইবার টিনসকে বরাদ্দকরণে বি.টি.আর.সি কে সুপারিশ প্রেরণের অনুরোধ জানান।

বিটিআরসি’র প্রতিনিধি ব্রিগেডিয়ার জেনারেল মো: নাসিম পারভেজ তার বক্তব্যে বলেন যে, সাইবার অপরাধ প্রতিরোধে সরকারি সংস্থাসমূহ নিজ নিজ জায়গা থেকে কাজ করে যাচ্ছে। তবে এক্ষেত্রে সচেতনতামূলক প্রোগ্রামের দিকেই বেশি জোর দিতে হবে। তিনি সাইবার টিনসকে তাদের কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এক্ষেত্রে সরকারি কর্মকর্তাগণের সাথে সমন্বয় করে কার্যক্রম গ্রহণ করার আহবান জানান।

Special Superintendent of police (সাইবার ইনভেস্টিগেশন এন্ড অপারেশন), সিআইডি প্রতিমাসে গঠিত কমিটির একটি সভা আহবান ও প্রস্তাবিত ওয়ার্কিং গ্রুপের সভাও প্রতিমাসে আহবান করা যেতে পারে মর্মে প্রস্তাব করেন।

অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (Cyber Support for women, এলআইসি শাখা) বলেন যে, জেলা ও উপজেলা পর্যায়ে অ্যাওয়ারনেস প্রোগ্রামগুলোতে গঠিত তিনটি কমিটির প্রজ্ঞাপন সম্পর্কে অবহিত এবং কিশোর-কিশোরীদের সাইবার অপরাধের শিকার যেনো না হয় এজন্য তাদের করণীয় এবং সাইবার অপরাধ হয়ে গেলে কি পদক্ষেপ গ্রহণ করতে হবে তার একটা সুনির্দিষ্ট ফ্রেমওয়ার্ক সম্পর্কে অবহিত করা প্রয়োজন। এছাড়াও উপস্থিত অন্যান্য সদস্যগণ তাদের মূল্যবান মতামত প্রদান করেন।

সভাপতি তার সমাপনি বক্তব্যে বলেন, কেন্দ্রীয় কমিটির এই সভা সাইবার অপরাধ প্রতিরোধে ফলপ্রসূ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং আলোচ্য বিষয়াদি গুরুত্বের সহিত গ্রহণের তাগিদ দেন।
কিশোর-কিশোরীদের সাইবার অপরাধ প্রতিরোধে জেলা ও উপজেলা কমিটির সভা নিয়মিত আয়োজনের লক্ষ্যে কমিটির সাথে নিয়মিত যোগাযোগ করা করা হবে। এছাড়া কেন্দ্রীয় কমিটির সভা প্রতি তিন মাস অন্তর অন্তর এবং প্রস্তাবিত ওয়ার্কিং কমিটির সভা প্রতিমাসে আয়োজন করার উপর গুরুত্বারোপ করেন।

সভায় বিস্তারিত আলোচনা শেষে কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয় –

০১। সাইবার অপরাধ প্রতিরোধে কেন্দ্রীয় কমিটির প্রজ্ঞাপনে ২০ নং সিরিয়ালে অতিরিক্ত মহাপুলিশ সুপার এর স্থলে অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক এবং ২৫ নং সিরিয়ালে শিশু অধিকার ফোরাম এর স্কুলে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম নামটি সংশোধন করতে হবে।

০২। সাইবার অপরাধ প্রতিরোধে কেন্দ্রীয় কমিটির সভার প্রতি ৩ মাসেও ওয়ার্কিং কমিটির সভা প্রতি মাসে আয়োজন করতে হবে।

০৩। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন, বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টাস (এলআইসি শাখা, সিআইডি এবং র‍্যাব), জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম, সাইবার টিনস ও সিসিএ এর সমন্বয়ে ওয়ার্কিং গ্রুপ করতে হবে।

০৪। জেলা ও উপজেলা কমিটিকে সক্রিয় করার জন্য পত্র প্রেরণ এবং তাদের সার্বিক কার্যাবলী মনিটরিং করতে হবে।

০৫। সাইবার অপরাধ প্রতিরোধে সচেতনতামূলক প্রোগ্রাম আয়োজন আরো জোরদার করতে হবে।

০৬। বিটিআরসি অনলাইন শট কোড ১৩২১৯ নম্বরটি বরাদ্দ প্রদানে প্রয়োজনীয় পদপেক্ষ গ্রহণ করবে।

০৭। জেনিফার আলম, ম্যানেজিং ডিরেক্টর, ট্রেডওয়েভকে কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করতে হবে।

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now