Skip to content Skip to footer

আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশি তরুনদের চমক!

গত ১৯ নভেম্বর জার্মানির ডর্টমুন্ড শহরে হয়ে গেলো ২৪ তম বিশ্ব রোবট অলিম্পিয়াড ২০২২।  বাংলাদেশের দুটি দল প্রথমবারের মতো এই অলিম্পিয়াডের আন্তর্জাতিক পর্যায়ে শারীরিকভাবে অংশগ্রহণ করে ।

এ বিশ্ব রোবট অলিম্পিয়াডে ব্রোঞ্জ পদক জিতে নতুন ইতিহাস তৈরি করে ” টিম লেজি গো “। দলনেতা ইকবাল সামিন পৃথুল এবং তাওসিফ সামিন দুইজনে বাংলাদেশের জন্য এ জয় নিয়ে আসেন । 

বিশ্ব রোবট অলিম্পিয়ার্ড হলো একটি বার্ষিক আন্তরর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতা যা বিশ্বের ৮৫ টিও বেশি দেশে অনুষ্ঠিত হয়। এই অলিম্পিয়ার্ডে ৮ থেকে ১৯ বছর বয়সি শিক্ষার্থীরা ৪ টি বিভাগে অংশ নেয়। এবারের অলিম্পিয়াডে বিশ্বের ৭৩ দেশের ৩৭৫টি দলের প্রায় ১ হাজার ৩০০ এর বেশি প্রতিযোগী অংশ নিয়েছে। এই অলিম্পিয়াডের মুল উদ্দেশ্য তরুন-তরুনীদের সৃজনশীলতায় আরও দক্ষ হওয়া, সমস্যার সমাধানে আরও পারদর্শী হওয়া।

ইকবাল সামিন পৃথুলের এই সাফল্য নতুন প্রজন্মের তরুন তুরুনীদের কাছে অনুপ্রেরনার কারণ হবে। তার এই সাফল্য কিশোর-কিশোরীদের প্রযু্ক্তিতে আরও দক্ষ হতে অনুপ্রেরনা দেবে ।

ইকবাল সামিন পৃথুল বর্তমানে বাংলাদেশ ইউনিভারসিটি ওফ প্রফেশনালর্স এর১ম বর্ষে পড়াশুনা করছেন। পড়াশুনার পাশাপশি সে সাইবার টিনস এর  প্রজেক্ট এক্সিকিউটিভ । সে ২০২১ এর নভেম্বর থেকে  সাইবার টিন্সের এই দ্বায়িত্বে আছেন। ইকবাল সামিন পৃথুলের অবসরের পছন্দের কাজ  নতুন কিছু আবিষ্কার করা। তার পছন্দের কাজের মধ্য অন্যতম প্লেন তৈরি শেখা। তবে তার বেশির ভাগ আবিষ্কারই বিজ্ঞান মেলায় প্রর্দশনী করা হয়নি। আর রোবটিক্স অলিম্পিয়াডের কথাতো জানাই ছিলো না। রোবটিক্স অলিম্পিয়াডের মাত্র কয়েকদিন আগে সে এই বিষয়ে জানতে পারে। সল্প সময়ের প্রস্তুতিতেই তাকে যেতে হয় রোবটিক্স অলিম্পিয়াডে। সেখানে তিনি বাংলাদেশেরর হয়ে প্রতিনিধিত্ব করেন। বাংলাদেশের হয়ে জিতেন ব্রোঞ্জ পদক।

 

Sign Up to Our Newsletter

Be the first to know the latest updates

Whoops, you're not connected to Mailchimp. You need to enter a valid Mailchimp API key.

This Pop-up Is Included in the Theme
Best Choice for Creatives
Purchase Now